ফরিদপুর সদর উপজেলার গেরদা এ এফ মুজিবুর রহমান মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ করা হয়েছে। রোববার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে দাতব্য প্রতিষ্ঠান এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে ও পৃষ্ঠপোষকতায় বিদ্যালয়ের ৭ম থেকে ৯ম শ্রেণী পড়ুয়া ২০ ছাত্রীর হাতে বাইসাইকেল তুলে দেয়া হয়।

এ এফ মুজিবুর রহমান মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলামের সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা মহিলা পরিষদ সভাপতি অধ্যাপক শিপ্রা রায়। বিশেষ অতিথি ছিলেন এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের প্রতিনিধি লোনা টি রহমান, ব্লাস্টের সমন্বয়ক শিপ্রা গোস্বামী, মহিলা নেত্রী কামরুন্নাহার পপি ও যুব-মহিলা এক্টিভিস্ট তাহিয়াতুল জান্নাত রেমি।

প্রধান অতিথি জেলা মহিলা পরিষদের সভাপতি অধ্যাপক শিপ্রা রায় বলেন, বালিকাদের স্কুলে যাতায়াত সুবিধার পাশাপাশি তাদের আত্মবিশ্বাস অর্জনে এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ফাউন্ডেশনের প্রতিনিধি লোনা টি রহমান জানান, ফাউন্ডেশনের উদ্যোগে গত ২০১৮ সাল থেকে এই স্কুলের ছাত্রীদের মধ্যে বাইসাইকেল বিতরণ করা হচ্ছে। ছাত্রীদের যাতায়ত ও আত্মপ্রত্যয় জাগ্রত করার জন্য এটি চলমান প্রচেষ্টা।

তিনি আরও জানান, এ পর্যন্ত স্কুলের ৭২ জন ছাত্রী সাইকেল পেয়েছে। প্রথমদিকে সামান্য সংশয় থাকলেও বর্তমানে ছাত্রীরা সাইকেল চালিয়ে স্কুলে যাতায়াত করতে অভ্যস্ত হয়ে গেছে। এ ব্যাপারে স্কুলের প্রধান শিক্ষক ও গ্রামের জনগণের সহায়তা বিশেষ সহায়ক ভূমিকা পালন করেছে বলে জানান তিনি।

বাইসাইকেল পেয়ে খুশি মাহিয়া আক্তার বুশরা। বুশরা জানায়, ‘খুব ভালো লাগছে। বাইসাইকেল চালিয়ে স্কুলে আসতে পারবো। এর আগে অনেকে সাইকেল পেয়েছে। এবার আমি পেলাম। সহপাঠীদের সঙ্গে সাইকেল চালিয়ে স্কুলে আসতে পারবো।’

ফাউন্ডেশনের সমন্বয়ক মাহফুজুল আলম বলেন, ৫ম বারের মতো ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ করা হলো। এ পর্যন্ত ৭২ ছাত্রীকে সাইকেল দেয়া হয়েছে। আজ ২০ জনের দেওয়া হয়। প্রতি বছর অন্তত ৫০ ছাত্রীকে বাইসাইকেল দেয়ার পরিকল্পনা রয়েছে ফাউন্ডেশনের।